adiya L1 qustions|আদিত্য L1 স্যাটেলাইট সম্পর্কে গুরুুরনপূর্ণ প্রস্নত্তর|adiya L1 current affers - JOSH ACADEMY

Latest






Saturday, September 2, 2023

adiya L1 qustions|আদিত্য L1 স্যাটেলাইট সম্পর্কে গুরুুরনপূর্ণ প্রস্নত্তর|adiya L1 current affers

adiya L1 gk qustions

adiya L1  current affers
adiya L1  current affers

1-আদিত্য (সংস্কৃতে মানে সূর্য) সৌর বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য একটি পরিকল্পিত করোনাগ্রাফি মহাকাশযান (সৌর করোনা - বাইরের অংশ)।


2-এটি বর্তমানে ISRO এবং অন্যান্য বিভিন্ন ভারতীয় গবেষণা প্রতিষ্ঠান দ্বারা ডিজাইন ও বিকাশ করা হচ্ছে। 


3-সূর্য পর্যবেক্ষণের জন্য প্রথম নিবেদিত ভারতীয় মিশন, এটি জুন-জুলাই 2023 সালে চালু করার পরিকল্পনা করা হয়েছে


4-PSLV-XL লঞ্চ ভেহিকেলে চড়ে। এটি 2008 সালে ধারণা করা হয়েছিল এবং প্রাথমিকভাবে একটি ছোট 400 কেজি স্যাটেলাইট হিসাবে কল্পনা করা হয়েছিল।


5-মিশনের উদ্দেশ্যগুলি পরবর্তীকালে প্রসারিত করা হয়েছে এবং এটি এখন সূর্য এবং মহাকাশের পরিবেশের একটি বিস্তৃত পর্যবেক্ষক হওয়ার উদ্দেশ্যে করা হয়েছে।


6-পৃথিবী এবং সূর্যের মধ্যে ল্যাগ্রেঞ্জ (L1) বিন্দু (L1 পৃথিবী থেকে প্রায় 1.5 মিলিয়ন কিমি দূরে) একটি কক্ষপথে স্থাপন করা হবে (তাই নামকরণ করা হয়েছে - "আদিত্য-L1")।


7-সৌর উপরের বায়ুমণ্ডলীয় (ক্রোমোস্ফিয়ার এবং করোনা) গতিবিদ্যার অধ্যয়ন।ক্রোমোস্ফিয়ারিক এবং করোনাল গরম করার অধ্যয়ন আংশিকভাবে আয়নিত প্লাজমার পদার্থবিদ্যা, করোনাল ভর নির্গমনের সূচনা, এবং অগ্নিশিখাইন-সিটু কণা এবং প্লাজমা পরিবেশ পর্যবেক্ষণ করুন যা সূর্য থেকে কণার গতিবিদ্যা অধ্যয়নের জন্য ডেটা সরবরাহ করে।


8-সৌর করোনার পদার্থবিদ্যা এবং এর গরম করার প্রক্রিয়া।করোনাল এবং করোনাল লুপ প্লাজমার ডায়াগনস্টিকস: তাপমাত্রা, বেগ এবং ঘনত্ব।CMEs এর বিকাশ, গতিশীলতা এবং উত্স।একাধিক স্তরে (ক্রোমোস্ফিয়ার, বেস এবং বর্ধিত করোনা) ঘটে যাওয়া প্রক্রিয়াগুলির ক্রম চিহ্নিত করুন যা শেষ পর্যন্ত সৌর বিস্ফোরণের ঘটনা ঘটায়।


FREE PDF DOWNLOAD-